মেনু নির্বাচন করুন
গল্প নয় সত্যি

এলজইিডি এর ইতহিাস

কৃষি নর্ভির র্অথনীতরি দেশ বাংলাদশে। এদশেরে র্অথনতৈকি অগ্রগতি র্অজনরে ক্ষত্রেে পল্লী উন্নয়ন অত্যন্ত গুরুত্বর্পূণ। গত শতাব্দরি ষাটরে দশকরে সূচনালগ্নে পল্লী উন্নয়নরে জন্য কুমল্লিা মডলেরে চারটি র্কমসূচি গ্রহণ করা হয়, যার মধ্যে ছলি-
১. থানা প্রশক্ষিণ ও উন্নয়ন কন্দ্রে 
২. পল্লীর্পূত র্কমসূচি 
৩. থানা সেচ র্কমসূচি ও
৪. দ্বি-স্তর বিশিষ্টি সমবায় 
 
কুমল্লিা মডলেরে অর্ন্তভুক্ত পল্লীর্পূত র্কমসূচি বাস্তবায়ন ছলি মূলতঃ গ্রামীণ অবকাঠামো উন্নয়নরে মূল ভত্তি।ি পরর্বতীতে সত্তররে দশকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়রে আওতায় এ র্কমসূচি বাস্তবায়নরে জন্য একটি সলে গঠন করা হয়, যা ১৯৮২ সালে উন্নয়ন বাজটেরে আওতায় ‘ওর্য়াকস প্রোগ্রাম উইং’ এ রুপান্তরতি হয়। ১৯৮৪ সালরে অক্টোবরে ওর্য়াকস প্রোগ্রাম উইং রাজস্ব বাজটেরে আওতায় স্থানীয় সরকার প্রকৌশল ব্যুরো (এলজইিব)ি রূপে পুর্নগঠতি হয়। ১৯৯২ সালরে আগস্ট মাসে এলজইিবকিে স্থানীয় সরকার প্রকৌশল অধদিপ্তর (এলজইিড) হিসেবে উন্নীত করা হয়।
 
কুমল্লিা মডলেরে অর্ন্তগত চারটি র্কমসূচরি মধ্যে দ্ব-িস্তর বশিষ্টি সমবায় র্কমসূচি বাদে অবশষ্টি তনিটরি কাজ বাস্তবায়ন করছে এলজইিড।ি  এসব র্কাযক্রম- গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন ও নগর উন্নয়ন। এই তনিটি সক্টেররে আওতায় বাস্তবায়ন করা হয়ে থাকে। এলজইিডি একটি বকিন্দ্রেীকৃত প্রতষ্ঠিান, যার জনবলরে প্রায় আটানব্বই শতাংশ মাঠ র্পযায়ে কাজ করে।

 

ছবি/সংযুক্তি


ক্রম


Share with :

Facebook Twitter